• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন |

দিনাজপুরে সবজির দাম বেড়েছে

সবজিমাহবুবুল হক খান, দিনাজপুর : দিনাজপুরে পেঁয়াজ কাঁচামরিচসহ সব ধরনের সবজির দাম বেড়েছে। এছাড়া ডিম, মসুর ডাল ও ব্রয়লার মুরগির দামও গত এক সপ্তারে চেয়ে সামান্য বেড়েছে।
শনিবার দিনাজপুর শহরের বাহাদুর বাজারের বিভিন্ন খুচরা ও পাইকারী দোকান ঘুরে এসব তথ্য জানা গেছে।
খুচরা ব্যবসায়ীদের দাবী, পাইকারি বাজারে দাম বাড়ার কারণে তাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে। কিন্তু কি কারণে এভাবে দাম বাড়ছে সে বিষয়ে তারা কিছুই জানাতে পারেনি।
অপরদিকে পাইকারি ব্যবসায়ীরা আমদানি কম হওয়ার অজুহাতে দাম বাড়ছে বলে জানিয়েছেন। তাছাড়া পাইকারি বাজারে সামান্য বাড়লেই খুচরা বিক্রেতারা এই অজুহাতে বেশি দামে পণ্য বিক্রি করেন বলেও অভিযোগ করেন তারা।
শনিবার বাজারে প্রকারভেদে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি হয়েছে। ভারত থেকে আমদানি করা প্রতিকেজি পেঁয়াজ ৫৫ টাকায় বিক্রি হয়েছে। এছাড়া দেশি প্রতিকেজি রসুন ৮০ টাকায় এবং আমদানি করা রসুন ১১০ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হয়েছে।
গত সপ্তাহে খুচরা বাজারে দেশি মসুর ডালের দাম ছিল ১৩০ টাকা থেকে ১৩৫ টাকা। শনিবার প্রতিকেজি মসুর ডাল বিক্রি হয়েছে ১৩৫ টাকা থেকে ১৪০ টাকায়।
বাহাদুর বাজারের খুচরা ব্যবসায়ী মমিনুল ইসলাম জানান, বেশি দামে মাল কিনলে বেশি দামেই বিক্রি করতে হবে। আর কম দামে কিনলে কম দামে বিক্রি করা যায় এটাই স্বাভাবিক। কিন্তু দাম কেন বাড়ছে-কমছে এটা আমরা জানি না। এটা পাইকারি ব্যবসায়ীরা জানে।
বাহাদুর বাজারের পাইকারি ডাল ব্যবসায়ী জানান, আমদানি সামান্য কম থাকায় ডালের দাম কেজিতে ২/৩ টাকা  বেড়েছে। দেশি মসুর ডাল পাইকারি বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১২৬ টাকায়। যা আগের সপ্তাহে ছিল ১২২ টাকা থেকে ১২৩ টাকা। পাইকারি মূল্য সামান্য বাড়লেও খুচরা বিক্রেতারা অনেক বেশি দামে দামে বিক্রি করে বলেও তিনি অভিযোগ করেন।
শনিবার সরেজমিন দিনাজপুর শহরের বাহাদুর বাজার, রেল বাজার, পুলহাট বাজার, ফুলবাড়ী বাসস্ট্যান্ড বাজারে গিয়ে  দেখা গেছে, প্রকারভেদে প্রতিকেজি দেশী গোল আলু বিক্রি হয়েছে ২৫ টাকা, হল্যান্ড ২০ টাকায়, কাঁচামরিচ ১২০ টাকা থেকে ১৩০ টাকায় (আগের সপ্তাহে ছিল ৮০ টাকা থেকে ১০০ টাকা), বেগুন ৪৫ টাকা থেকে ৫০ টাকায়, টমেটো ৭০ টাকায়, শশা ৪৫ টাকা থেকে ৫৫ টাকায়, ঢেড়স ৩০ টাকায়, দোন্দল ৩৫ টাকা থেকে ৪৫ টাকায়, গাজর ৬০ টাকা থেকে ৭০ টাকায়, কাকরুল ৫৫ টাকা থেকে ৬৫ টাকায়, পটল ৫০ টাকা থেকে ৫৫ টাকায়, মূলা ৪০ টাকা থেকে ৪৫ টাকায়, ঝিঙা ৫০ টাকা থেকে ৫৫ টাকায়, ভেন্ডি ৪৫ টাকা থেকে ৫৫ টাকায়, বটবটি ৭০ টাকা থেকে ৮০ টাকা, কপি ৫০ টাকা থেকে ৬০ টাকায়, উস্তা ৪০ টাকা থেকে ৫০ টাকায়, পেঁপেঁ ৩০ টাকা থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে।
এদিকে গত এক সপ্তাহ ধরে বাজারে ডিমের দাম বেড়েছে। প্রতি হালি ব্রয়লার মুরগির লাল ডিমের পাইকারি দাম ৩৭ টাকা থেকে ৩৮ টাকা। যা খুচরা বাজারে ৪২ টাকা থেকে ৪৪ টাকায় বিক্রি হচ্ছে। অপরদিকে হাসের ডিম পাইকারি বাজারে কিছুটা কমলেও খুচরা বাজারে তা কমেনি। খুচরা বাজারে প্রতি হালি হাসের ডিম ৪৬ টাকা থেকে ৪৮ টাকায় বিক্রি হচ্ছে। যা পাইকারি বাজারে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আগের সপ্তাহে পাইকারি বাজারে প্রতি হালি হাসের ডিমের দাম ছিল ৪২ টাকা।
ডিমের পাশাপাশি চলতি সপ্তাহে খুচরা বাজারে ব্রয়লার মুরগির দাম বেড়েছে। শনিবার খুচরা বাজারে প্রতিকেজি ব্রয়লার মুরগি (সাদা) বিক্রি হচ্ছে ১৬৫ টাকা থেকে ১৭৫ টাকা। যা আগের সপ্তাহে বিক্রি হয়েছে ১৬০ টাকা থেকে ১৭০ টাকা।
বিক্রিতারা বলছেন, পাইকাররা দাম বাড়ানোর কারণেই তারা বেশি দামে বিক্রি করছে। তবে ব্রয়লার লাল মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। ব্রয়লার লাল মুরগি প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৮০ টাকায়।
বাহাদুর বাজারের খুচরা ব্যবসায়ীরা বলেন, ব্রয়লার মুরগির দাম কেন বেড়েছে তা বলতে পারবো না। আমাদের কাছে পাইকাররা মুরগি সাপ্লাই দিয়ে যায়। তারা প্রতিকেজি ব্রয়লার মুরগির দাম ৫ টাকা বাড়িয়ে দিয়েছে বলে আমরাও বাড়িয়ে বিক্রি করছি।
এদিকে বাজারে প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৩৪০ টাকা থেকে ৩৬০ টাকায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ